জনপ্রিয় পোস্টসমূহ

Tuesday 23 July 2013

HOW DATA BACK UP EASILY?

ডাটা ব্যাক-আপ করুন আরো সাশ্রয়ী উপায়ে

তথ্য প্রযুক্তির এই যুগে ডাটা ব্যাক-আপের সাথে পরিচিত নয় এ রকম লোক পাওয়া খুব দুঃসাধ্য। পড়াশোনা, বিনোদন, যোগাযোগ, ব্যবসা-বাণিজ্য ইত্যাদি কাজে মানুষের সম্পৃক্ততা যত বাড়ছে, তত বাড়ছে তথ্যের সঠিকভাবে সংরক্ষণের গুরুত্ব। নিয়মিত ব্যাক-আপ না রাখার কারণে আমাদের প্রায়ই বিভিন্ন অসুবিধার সম্মুখীন হতে হয়, কিংবা হারিয়ে যায় অনেক মূল্যবান তথ্য।
আজকাল আমাদের প্রায় প্রত্যেকেরই এক বা একাধিক USB Flash Drive বা পেন ড্রাইভ থাকে। কিন্তু তথ্য ভান্ডারের অফুরন্ত চাপে আমরা অত্যন্ত গুরুত্বপূর্ণ ফাইলগুলোও ব্যাকআপ রাখার ইচ্ছে হারিয়ে ফেলি। যার ফলে কোন কারণে যদি আমাদের কম্পিউটারের মেমরিতে গোলযোগ দেখা দেয় কিংবা ল্যাপটপ, নোটপ্যাড হারিয়ে যায় তখন বোঝতে পারি নিয়মিত ব্যাক-আপের গুরুত্ব কতটুকু। আপনি দিনের পর দিন যে অফিশিয়াল ডকুমেন্টগুলো তৈরি করছেন, ছবি কিংবা ভিডিও তুলছেন, ইন্টারনেট থেকে পিডিএফ এর মত বিভিন্ন ফরমেটের ফাইল সংগ্রহ কিংবা বন্ধুদের কাছ থেকে কপি করছেন তা ব্যাক-আপের অভাবে হারিয়ে গেলে যদি আপনাকে আবার তৈরি করতে হয় কিংবা সংগ্রহ করতে হয়, তবে সত্যিই বিরক্তিকর এবং সময়সাপেক্ষ হয়ে দাঁড়ায়। তাই আমরা ব্যাক-আপ রাখি নিয়মিত।
DVD
ব্যাক-আপের খুব সহজ অথচ সাশ্রয়ী একটি পদ্ধতি হচ্ছে, সিডি, ডিভিডি। যেহেতু আজকাল প্রায় সবার কম্পিউটার বা ল্যাপটপেই ডিভিডি রাইটার থাকে, তাই আমরা নিয়মিতই Nero কিংবা উইন্ডোজের নিজস্ব ডিভিডি ব্যাক-আপ সিস্টেমে সহজেই ডিভিডি কিংবা সিডিতে ব্যাক-আপ রাখতে পারি।
Burn a disc
তবে এ পোস্টটিতে আমি আপনাদের সহজ, কিন্তু খুবই গুরুত্বপূর্ণ ভিন্ন একটি পদ্ধতির সাথে পরিচয় করিয়ে দিব, যা Live File System নামে পরিচিত।
এই পদ্ধতিতে আপনি একটি সাধারণ Non-rewritable DVD কিংবা CD কে পেন ড্রাইভের মত বারবার ব্যবহার করতে পারবেন। এতে আপনি আপনার অফুরন্ত তথ্যভান্ডারকে সমৃদ্ধ ও সুরক্ষিত রাখতে প্রয়োজন অনুসারে নিয়মিত ব্যাক-আপ রাখতে পারবেন যা খুবই সাশ্রয়ী।
একটা উদাহরণের মাধ্যমে বোঝানো যাক। ধরুন, আপনি নিয়মিত অফিশিয়াল কিংবা পড়াশোনার কাজে ছোট ছোট ফাইল তৈরি করেন এবং বিভিন্ন সাইট থেকে পিডিএফ ফাইল, মিউজিক কিংবা ভিডিও ডাউনলোড করেন। অফুরন্ত এই ডাটাকে সুরক্ষিত রাখতে প্রতি সপ্তাহে আপনার প্রয়োজন হয় ডাটা ব্যাক-আপের। তাই আপনি প্রতি সপ্তাহে একটা করে ডিভিডি বার্ণ করেন ডাটাগুলো সুরক্ষিত রাখতে। যেহেতু, একটা সাধারণ ডিভিডি প্রায় সাড়ে চার গিগাবাইট তথ্য ধারণ করতে পারে, তাই বেশিরভাগ সময় আপনার ডিভিডির বিশাল অংশ খালিই পড়ে থাকে। কোন সন্দেহ নেই এতে পয়সা নষ্ট হয়, রিসোর্স অপচয় হয়। এ থেকে পরিত্রাণ পেতে নির্দ্বিধায় ব্যবহার করতে পারেন Live File System।
Preparing to eject
ব্যবহার পদ্ধতিঃ
  • প্রথমতঃ আপনার লাগবে একটা blank DVD/CD, DVD/CD Writer (প্রয়োজন অনুযায়ী), উইন্ডোজ সেভেন বা আপগ্রেডেড অপারেটিং সিস্টেম।
  • ব্ল্যাংক ডিস্কটি ইনসার্ট করুন।
  • ভেসে আসা পপ-আপ উইন্ডো থেকে Burn files to disk এ ক্লিক করুন।
  • পছন্দমত Disk Title দিয়ে Like a USB flash drive সিলেক্ট থাকা অবস্থায় Next এ ক্লিক করুন। উইন্ডোজ কিছুক্ষণ সময় নিবে ডিস্কটিকে প্রস্তুত করে নিতে।
  • এরপর প্রয়োজন অনুযায়ী ফাইলগুলোকে কপি পেস্ট করুন My Computer এর CD কিংবা DVD Drive এ প্রবেশ করে। আপনি চাইলে কোন ফাইলের উপর রাইট বাটন ক্লিক করে Sent to CD/DVD তে ক্লিক করেও একই ফলাফল পেতে পারেন।
  • ফাইলগুলো একবার কপি হয়ে গেলে পেন ড্রাইভের মত ফোল্ডার তৈরি করে প্রয়োজন অনুযায়ী সাজাতে পারেন। আপনার ফাইলগুলো কপি করা শেষ হয়ে গেলে ডিস্কটিকে বের করে ফেলতে পারেন।
  • পরবর্তীতে আপনি চাইলে ডিস্কটির খালি অংশে আবারো কপি পেস্ট এর মাধ্যমে নতুন কোন ফাইল সংরক্ষণ করতে পারেন তবে মনে রাখবেন, প্রতিবার ডিস্কের অতিরিক্ত ২০ মেগাবাইট স্পেস নষ্ট হয়ে যাবে।
  • আপনি ভুলে একবার ড্রাইভটিকে বের করে ফেললেও একইভাবে স্পেস নষ্ট হবে। তাই চাইলে My Computer এ গিয়ে CD/DVD ড্রাইভের উপর রাইট বাটনে ক্লিক করে Properties > Recording (Tab) > Global Settings এ গিয়ে Single Session-only disks are ejected এবং Multi session capable disks are ejected এর পার্শ্ববর্তী চেকবক্স আনচেক করে রাখতে পারেন। এর ফলে ভুলে ডিস্কটি বের করে ফেললেও আপনার session close হবে না। Manually session close করতে ডিস্কটি insert থাকাকালীন My Computer এ CD/DVD Drive সিলেক্ট থাকা অবস্থায় Close Session বাটন দেখতে পাবেন। এটাতে ক্লিক করে Eject করুন।
সীমাবদ্ধতাঃ
Live File System কিছুটা স্লো কাজ করে অন্যান্য থার্ড পার্টি সফটওয়্যার (যেমন Nero) এর মাধ্যমে বার্ণ করার চেয়ে। কোন বার্ণকৃত ফাইল চাইলে আপনি কীবোর্ডের ডিলিট চেপে ডিস্ক থেকে ডিলিট করে দিতে পারেন। তবে যেহেতু ডিস্কটি Non-rewritable তাই বার্ণকৃত অংশটি খালি হবে না, তবে ফাইলটি ডিলিট হয়ে যাবে ঠিকই। তাই ঠিক যে পেন ড্রাইভের মতই আপনি আপনার সিডি কিংবা ডিভিডিকে ব্যবহার করতে পারবেন তা কিন্তু নয়। এই পদ্ধতির আরো একটি সীমাবদ্ধতা আছে। এই সিস্টেমে বার্ণ করা সিডি বা ডিভিডি শুধুমাত্র উইন্ডোজ এক্সপি কিংবা তার পরবর্তী উইন্ডোজ ভার্সন গুলোতেই ব্যবহার করা যাবে। উল্লেখ্য, ম্যাকিন্টোশ, লিনাক্স চালিত কম্পিউটারও এ ধরণের ডিস্ক রীড করতে পারে, তবে আমাদের ঘরে ব্যবহার করা সিডি/ডিভিডি প্লেয়ারে এ ধরণের ডিস্ক রীড করার সুবিধাটা নেই।
Erasing all files from the disc
বিস্তারিতঃ
Live File System সম্পর্কে আরো বিস্তারিত জানতে আপনার কম্পিউটারের Start বাটনের অন্তর্গত Help and Support এ গিয়ে Which CD or DVD format should I use? লিখে সার্চ করুন।

No comments:

Post a Comment